ফ্রিল্যান্সাররা কয়েক বছর কাজ করে সরে আসে কেন?

সফলতা এত সহজ বিষয় নয়। সফল হতে হলে আপনাকে অনেক সময় নিয়ে লেগে থাকতে হবে যে কোন কাজে। সব কাজে ভাল খারাপ সময় থাকবে এইটা স্বাভাবিক। কিন্তু খারাপ সময় হতাশ হয়ে ফিরে আসলে হবে না। নিজেকে আরও এক্সপার্ট করে ভাল কিছু করার লক্ষে গড়ে তুলতে হবে।

বর্তমান সময়ে অনলাইন আর অফলাইন সে ক্ষেত্রেই কাজ করেন সহজ বলতে কিছু নেই। টাকা ইনকাম করা সহজ না। সহজে কোন দিন সৎ ভাবে টাকা ইনকাম করা যায় না। বর্তমান সময় প্রতিযোগিতার সময়। এই সময় আপনাকে সবার সাথে তাল মিলিয়ে চলতে গেলে অনেক পরিশ্রম করতে হবে। নিজেকে সব সময় আপডেট রাখতে হবে আর সব সময় শিখার উপর থাকতে হবে।

অনলাইনে কাজ করার আগে আপনাকে কাজ শিখতে হবে। আপনি যদি কাজ জানেন তা হলে কাজ আপনাকে খুজতে হবে না আপনার কাজে মানুষ আপনাকে খুজবে।

ফ্রিল্যান্সারদের কাজ শুরু করার কয়েক বছর পরে সরে আসার ২ টা কারণ আছে বলে আমার মনে হয়।

প্রথমত, যথেষ্ঠ দক্ষতার অভাব!

ফ্রিল্যান্সিং মার্কেটে টিকে থাকতে হলে একজনকে অবশ্যই অনেক দক্ষ হতে হবে। আপনার যদি দক্ষতা না থাকে তাহলে পৃথিবীর অন্যান্য দেশের ফ্রিল্যান্সারদের পিছনে ফেলে আপনি কাজ নিবেন কীভাবে?
আমাদের দেশের একটা চাকরির জন্য ১০০ জন আগ্রহী থাকে। তাদের থেকে যেকোন ১ জন সুযোগ পায়, এবং এরপর থেকে সে প্রতিমাসে নির্দিষ্ট সংখ্যার একটি বেতন পায়। এই ১০০ জনকে টপকে ১ টি চাকরি পাওয়াটা যেন সোনার হরিন পাবার মতো, তা আমাদের দেশের বেশিরভাগ লোকেরাই জানে।

অপর দিকে ফ্রিল্যান্সিং সেক্টরে একজনকে প্রতিটি প্রযেক্ট পাবার জন্য পৃথিবীর বিভিন্ন প্রান্তের ১০০ জন মানুষের সাথে competition করতে হয়।
তাহলে এবার ভেবে দেখুন, দক্ষতা ছাড়া এখানে টিকে থাকা কতটা কষ্টকর।
আপনাকে কাজ পাবার জন্য পর্যাপ্ত দক্ষ হতে হবে, আবার সেই কাজ সুন্দরভাবে করার জন্য পর্যাপ্ত দক্ষ হতে হবে।
এই দক্ষতা না থাকলে কখনোই কেউ ফ্রিল্যান্সিং এ দীর্ঘমেয়াদী সুফল আশা করতে পারে না।
পাশাপাশি নিজেকে সবসময় আপডেট রাখাটাও এখানে বড় একটা চ্যালেঞ্জ।

দ্বিতীয় কারণ—————
অবসাদ কিংবা শারীরিক সমস্যা

হ্যাঁ, একজন ব্যাক্তি যখন দিনের পর দিন রাত জেগে একই চেয়ারে বসে দীর্ঘক্ষণ কাজ করে তখন ব্যাক পেইন, শোল্ডার পেইন ইত্যাদি সমস্যার দেখা দেয়া। চোখে সমস্যা, মাথা যন্ত্রণা ইত্যাদি সমস্যা ধীরে ধীরে প্রকাশ পায়। এতে করে মানুষ তখন আগ্রহ হারিয়ে ফেলে। আসলে এটা বেশ কঠিন, দীর্ঘদিন ধরে একই ভাবে এক জায়গায় বসে দীর্ঘক্ষণ করে কাজ করা। বয়স বাড়ার সাথে সাথে রাত জাগার সক্ষমতাও কমে যায়।
তখন অনেকেই ফ্রিল্যান্সিং ছেড়ে দেয়। এবং তার জমানো অর্থ দিয়ে ব্যাবসা শুরু করে। অনেকে প্যাসিভ আর্নিং এ ঝুঁকে যায়। অনেকে retirement এ চলে যায়।

আমার মতে একটা নির্দিষ্ট সংখ্যা উপার্জন করে retirement এ যাওয়াও শ্রেয়। কারণ, আমাদের জীবনে অর্থের দরকার বটে, কিন্তু অতিরিক্ত অর্থ সুখ কেড়ে নেয়। তাই, নির্দিষ্ট একটা amount উপার্জনের পর, তাই দিয়ে কিছু প্যাসিভ উপার্জনের রাস্তা তৈরি করে নিয়ে তারপর retirement এ যাওয়া যায় অবশ্যই।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *